শেখ আব্দুল ওহাব একজন জনগ‌নের প্রকৃত বন্ধু ও সফল রাজনী‌তি‌বি‌দের শ্র‌েষ্ঠ উদাহরণ।

মো:কামরুল ইসলাম,অভয়নগরবার্তাঃ

শেখ আব্দুল ওহাব একজন জনগ‌নের প্রকৃত বন্ধু ও সফল রাজনী‌তি‌বি‌দের শ্র‌েষ্ঠ উদাহরণ।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচ‌নে,সা‌বেক হুইপ ও অভয়নগর উপ‌জেলা আওয়ামীলী‌গের সম্মা‌নিত সভাপ‌তি জনাব শেখ আব্দুল ওহাব,য‌শোর-৪ আস‌নের বাংলা‌দেশ আওয়ামীলী‌গের একজন ম‌নোনয়ন প্রত্যাশী সম্ভাব্য প্রার্থী।‌

তি‌নি ২০০৮ সা‌লে আওয়ামীলী‌গের ম‌নোনয়ন পে‌য়ে অভয়নগর-‌কেশবপুর য‌শোর-৬ আসন থে‌কে বিপুল ভো‌টে সংসদ সদস্য নির্বা‌চিত হন। উল্লেখ্য,‌তি‌নি প্রদত্ত ভো‌টের ৫৭ ভাগ ভোট পান এবং খুলনা বিভা‌গের ম‌ধ্যে তি‌নিই সর্ব‌োচ্চ ভোট পান। তি‌নি নবম জাতীয় সংস‌দে সরকার দলীয় হুইপের দা‌য়িত্ব পালন ক‌রেন। ফ‌লে সে সম‌য়ে অত্র এলাকার য‌থেষ্ট উন্নয় হয়।

সফল এই রাজনী‌তি‌বিদ,সা‌বেক সংসদ সদস্য ও হুইপ শেখ আব্দুল ওহাব ১৯৫০ সা‌লের ২১ শে মে য‌শোর জেলার অভয়নগর থানার সিংগাড়ী গ্রা‌মে এক কৃষক প‌রিবা‌রে জন্মগ্রহণ ক‌রেন। তাঁর পিতার নাম শেখ আব্দুল হক ও মাতার নাম ছুটু বি‌বি।

শেখ আব্দুল ওহাব পায়গ্রাম কসবা মাধ্য‌মিক বিদ্যালয় থে‌কে SSC ও সরকা‌রি বি এল বিশ্ব‌বিদ্যালয় থে‌কে HSC ও B.A পাশ ক‌রেন। পরবর্তী‌তে ঢাকা বিশ্ব‌বিদ্যালয় থে‌কে ইতিহাস শা‌স্ত্রে M.A পাশ ক‌রেন। ছাত্রজীবন থে‌কে তি‌নি ছাত্রলী‌গের আন্দোল‌নের সা‌থে জ‌ড়িত ছি‌লেন। ১৯৬৯ -এর গণ আন্দোল‌নে খুলনার ডি‌সির গাড়ী ভাংচুর‌কে কেন্দ্র ক‌রে গ্রেফতার হ‌য়ে কিছু‌দিন কারা‌ভোগ ক‌রেন। ঢাকা বিশ্ব‌বিদ্যালয় মহসীন হল শাখা ছাত্রলী‌গের তি‌নি সহ-সভাপ‌তির দা‌য়িত্ব পালন ক‌রেন।১৯৭১ সা‌লের মহান মু‌ক্তিযু‌দ্ধে তি‌নি ভারত থে‌কে প্র‌শিক্ষণ শে‌ষে দে‌শে ফি‌রে মু‌ক্তিযু‌দ্ধে অংশগ্রহণ ক‌রেন।

তি‌নি ইছাম‌তি পল্লীমঙ্গল আদর্শ মহা‌বিদ্যাল‌য়ের অধ্যক্ষ হিসা‌বে কর্মজীবন শুরু ক‌রেন। শেখ আব্দুল ওহাব কৃষক প‌রিবা‌রে জন্মগ্রহণ করায় কৃ‌ষি‌ভি‌ত্তিক উৎপাদ‌নের সা‌থে জ‌ড়িত ছি‌লেন।কৃ‌ষি ও সমাজ সেবার পাশাপা‌শি বাংলা‌দেশ আওয়ামীলী‌গের রাজনী‌তির সা‌থে সরাস‌রি যুক্ত ছি‌লেন। তি‌নি অভয়নগর উপ‌জেলা যুবলী‌গের আহবায়াক ছি‌লেন। ১৯৯০ সা‌লে তি‌নি অভয়নগর উপ‌জেলা ‌প‌রিষ‌দের চেয়ারম্যান নির্বা‌চিত হন।‌তি‌নি ২০০৩ সাল থে‌কে অদ্যব‌দি অভয়নগর উপ‌জেলা আওয়ামীলী‌গের সভাপ‌তি হিসা‌বে সম্মা‌নের সা‌থে দা‌য়িত্ব পালন কর‌ছেন।

জনাব শেখ আব্দুল ওহাব এলাকায় বি‌ভিন্ন সামা‌জিক ও সাংস্কৃতিক সংগঠ‌নের সা‌থে যুক্ত। সংসদ সদস্য থাকা কালীন তি‌নি জাতীয় বিশ্ব‌বিদ্যাল‌য়ের সি‌নেট সদস্য সহ বহু সমাজকল্যাণমূলক প্র‌তিষ্ঠা‌নের সা‌থে জ‌ড়িত ছি‌লেন।

তি‌নি য‌শোর জেলার অভয়নগর থানার সিংগাড়ী ম‌ডেল মাধ্য‌মিক বিদ্যালয়,‌সিংগাড়ী আব্দুল ওহাব ম‌ডেল ক‌লেজ,পল্লীমঙ্গল আদর্শ মহা‌বিদ্যালয়,জয়‌খোলা আব্দুল ওহাব সরকা‌রি প্রাথ‌মিক বিদ্যালয়,চা‌কই-ম‌রিচা শেখ আব্দুল হক সরকা‌রি প্রাথ‌মিক বিদ্যালয়, পায়রাহাট মহা‌বিদ্যালয় ও‌ সিংগাড়ী বঙ্গবন্ধু ইন‌স্টি‌টিউট নিজ হা‌তে প্র‌তিষ্ঠা ক‌রেন। এ ছাড়া গরীব ও সাধারন জনগ‌ণের সু-‌চি‌কিৎসার কথা চিন্তা ক‌রে জন‌নেত্রী শেখ হা‌সিনার সহায়তায় প্র‌তিষ্ঠা ক‌রে‌ছেন সিংগাড়ী ১০ শয্যা বি‌শিষ্ট মা ও শিশু হস‌পিতাল। নওয়াপাড়া শংকরপাশা খেয়া ঘাট টু আমতলা রোড ক‌রে‌ছেন পাকা। এছাড়া অভয়নগর উপ‌জেলার প্রত্যন্ত অঞ্চ‌লের প্রায় সকল রাস্তা -ঘাট পাকা ক‌রে‌ছেন। নওয়াপাড়া মহা‌বিদ্যাল‌ে‌ কে অনার্স ক‌লে‌জে রুপান্তর করা সহ তা সরকা‌রি করন ক‌রে‌ছেন। নওয়াপাড়া শংকরপাশা ম‌ডেল মাধ্য‌মিক বিদ্যাল‌য়ের ৫তলা নতুন ভবন নির্মাণ সহ উক্ত বিদ্যালয় সরকা‌রি করন ও ক‌রে‌ছেন। প্রত্যন্ত অঞ্চ‌লের ছাত্র-ছাত্রী‌দের কথা চিন্তা ক‌রে ভৈরব নদীর এপার ওপার মি‌লে প্রায় ২৫/৩০ টি পিএস‌সি,এসএস‌সি,এইচ এস‌সি,দা‌খিল ও আলেম পরীক্ষার নতুন কেন্দ্র ক‌রে‌ছেন। এছাড়া অভয়নগরবাসীর প্রাণের দাবি,’ভৈরব সেতু’ সংসদে পাশ করানো সহ নির্মাণ কাজ তাঁর প্রচেষ্টায় শুরু হয়। মহান জাতীয় সংসদে তাঁর সম্মানিত অবস্থান ছিল উল্লেখযোগ্য।

শেখ আব্দুল ওহাব বাংলা ও ইং‌রেজী পড়‌তে,‌লিখ‌তে ও বল‌তে পা‌রেন। তি‌নি চি‌কিৎসার উদ্দে‌শ্যে ২০০৪ সা‌লের ৯ জুলাই থাইল্যান্ড ভ্রমণ ক‌রেন।পরবর্তী‌তে তি‌নি ভারত ও ভ্রমণ ক‌রে‌ছেন‌।

তি‌নি বিবা‌হিত। সহধর্মিণীর নাম‌ মি‌সেস রে‌হেনা আরজু।এই প‌রিবা‌রের দুই মে‌য়ে ও এক ছে‌লে। প্রথম মে‌য়ে‌ সো‌নিয়া আফ‌রিন হিরা,দ্বিতীয় মে‌য়ে নুসরাত নিগার চু‌ন্নি। ছে‌লের নাম আবরারুল ইসলাম সম্রাট।

এলাকার উন্নয়ন ও জনগ‌নের সেবায় শেখ আব্দুল ওহাব নি‌জে‌কে সর্বদা নি‌য়ো‌জিত রে‌খে‌ছেন। কোন সন্ত্রাস ও দুর্ণী‌তির সা‌থে কখনও আপোশ ক‌রেন‌নি। সেজন্যই সন্ত্রাসীরা তা‌কে ৩/৪ বার গু‌লি ক‌রে‌ছেন। কিন্তু জনগ‌নের দোয়া আর ভালবাসায় আল্লাহপাক তাকে বাঁচি‌য়ে রে‌খে‌ছেন।এ বিষ‌য়ে শেখ আব্দুল ওহা‌বের কা‌ছে সাংবা‌দি‌করা জান‌তে চাইলে তি‌নি ব‌লেন,”আমার শরী‌রে আজ যে রক্ত প্রবা‌হিত হ‌চ্ছে তা সবই জনগ‌ণের রক্ত। তাই যত‌দিন বেঁচে থাক‌বো জনগ‌নের জন্য কাজ ক‌রে যাব।এবং মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর কন্যা শেখ হা‌সিনার হাত‌কে শ‌ক্তিশালী কর‌তে এবং উন্নয়‌নের ধারা কে অব্যাহত রাখ‌তে জীবন বা‌জি রে‌খে সর্বদা তাঁর পা‌শে থে‌কে নৌকার জন্য আজীবন সংগ্রাম ক‌রে যাব। কোন অপশ‌ক্তি আমা‌কে রুখ‌তে পার‌বেনা।“

বাংলা‌দেশ স্বাধীন হবার পর থে‌কে এই সংসদীয় আসন থে‌কে যে কয়েকজন এম‌পি হ‌য়ে‌ছেন তা‌দের ম‌ধ্যে শেখ আব্দুল ওহাব শ‌ক্তিশালী অবস্থা‌নে ছি‌লেন এবং এখনও তি‌নি তাঁর সেই শ‌ক্তিশালী অবস্থান ধ‌রে রেখ‌ছেন।দৈ‌নিক অভয়নগর বার্তা সহ কিছু দে‌শী বি‌দেশী পত্র পত্র‌িকা সংস্থার প‌রিচা‌লিত উক্ত নির্বাচনী এলাকার ভোটার‌দের ম‌নোভাব ও সমর্থন জ‌রি‌পে ‌দেখা যা‌চ্ছে প্রায় ৯৫% জনগন তা‌দের এলাকার উন্নয়‌নের স্বার্থে আবা‌রও তাঁকে সংসদ সদস্য ‌হিসা‌বে দেখ‌তে চায়।

 

Leave a Reply