শান্তিপুর্ণভাবে ও আনন্দঘন পরিবেশে অভয়নগরের ভৈরব উত্তর জনপদে প্রতিমা বিসর্জন সম্পন্ন।

 

 

(বাবলুর রহমান,অভয়নগর বার্তা)

 

শান্তিপুর্ণভাবে ও আনন্দঘন পরিবেশে অভয়নগরের ভৈরব উত্তর জনপদে প্রতিমা বিসর্জন সম্পন্ন।

সনাতন ধর্মের সবচেয়ে বড় উৎপব দূর্গাপূজায় কোনো আপত্তিকর ঘটনা ছাড়াই অভয়নগর উপজেলার ভৈরব উত্তরের ৪টি ইউনিয়নের ৭১টি পূজা মন্ডপে সম্পন্ন হয়েছে। এর মধ্যে বাঘুটিয়ায় ২৪টি, শ্রীধরপুরে ১৮টি, শুভরাড়ায় ১৬টি ও সিদ্দিপাশায় ১৭টি মন্ডপে দূর্গাপুজার খবর পাওয়া গেছে।

www.abhaynagarbarta.com

সুষ্ঠু ও শান্তিপুর্ণভাবে এ বছর পুজা উদযাপিত হয়েছে বলে জানা গেছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। পুলিশ প্রশাসনের তৎপরতা ছিল চোখে পড়ার মত। তাছাড়াও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিটা পুজা মন্ডপে আনসার সদস্য নিয়োগ দেয়া হয়েছিল। এবিষয়ে বাঘুটিয়া ইউনিয়ন পুজা পরিষদের সেক্রেটারি তাপস দাস বলেন, ইউনিয়নের সবকয়টি মন্ডপে কোনোরূপ দুর্ঘটনা ছাড়াই এবার সুষ্ঠভাবে পুজা উদযাপিত হয়েছে।

www.abhaynagarbarta.com

এবার ইউনিয়নের অধিকাংশ প্রতিমা ভৈরবনদে বিসর্জন দেয়া হয়েছে বলে সুত্রমতে জানা যায়। বিকাল তিনটা বাজার সাথে সাথে ভাটপাড়া বাজার খেয়াঘাট সংলগ্ন মাছবাজার চত্বরে ভাটপাড়া ও পাইকপাড়ার ৬ টি প্রতিমা একজায়গায় করা হয়।সকল ধর্মীয় আচার অনুষ্ঠান শেষে সন্ধ্যার পরে ভৈরবনদে প্রতিমা বিসর্জন দেয়া হয়। বিকাল থেকে সেখানে হিন্দু মুসলমানদের মিলনমেলায় পরিণত হয়।সৃষ্টি হয় আনন্দঘন পরিবেশের।

 

বিভিন্ন প্রকার আতশবাজি ও নাচগানের মাধ্যমে তাদের দেবীকে তারা বিদায় জানায়। এছাড়াও অভয়নগর,বিভাগ্দি, আদিলপুর, মধ্যপুর গ্রামের সকল প্রতিমা ভৈরব নদে বিসর্জন দেয়া হয়। অন্যান্য ইউনিয়ন ও গ্রামের প্রতীমাগুলি প্রতিবছরের ন্যায় নির্ধারিত স্থানে বিসর্জন দেয়ার সংবাদ পাওয়া গেছে। প্রতিমা বিসর্জনের সময় কোনো অপ্রীতিকর কিংবা দুর্ঘটনার সংবাদ জানা যায়নি। সুষ্ঠু ও শান্তিপুর্ণভাবে মা দুর্গাদেবীকে রাত আটটার আগেই সকল মন্ডপের প্রতিমাকে ঘোড়ায় চড়ে বিদায় দিয়েছেন বলে পুজা পরিষদের সভাপতি মিলন কুমার পাল এ প্রতিবেদককে জানিয়েছেন। www.abhaynagarbarta.com

৩০-০৯-২০১৭ইং।

Leave a Reply