রাহুল গান্ধী কংগ্রেসের নতুন সভাপতি।

রাহুল গান্ধী কংগ্র‌েসের

রাহুল গান্ধী কংগ্রেসের নতুন সভাপতি। নিউজডেস্ক, অভয়নগরবার্তাঃ

রাহুল গান্ধী কংগ্রেসের নতুন সভাপতি পদে নির্বাচিত হয়েছেন। ২০১৩ সাল থেকে তিনি দলের সহ-সভাপতির দায়িত্ব পালন করে আসছিলেন।

আগামী ১৬ তারিখ সভাপতি হিসেবে দায়িত্বভার নেবেন মায়ের স্থলাভিষিক্ত হওয়া ৪৭ বছর বয়সী এ রাজনীতিক।

রাহুল গান্ধী কংগ্র‌েসের নতুন সভাপতি।এর আগে ১৯৯৮ সালের এপ্রিলে দলের সভাপতির দায়িত্ব পাওয়ার পর থেকে ১৯ বছর একটানা এ পদে বহাল ছিলেন সোনিয়া গান্ধী।

গুজরাত নির্বাচনের মধ্যেই নতুন সভাপতি পেল কংগ্রেস। সোমবার ছিল কংগ্রেসের সভাপতি পদের নির্বাচনে নাম প্রত্যাহারের শেষ দিন। একমাত্র রাহুল গান্ধীই সভাপতি পদে মনোনয়ন পেশ করেছিলেন।

সেজন্যই এ দিন কংগ্রেসের নির্বাচনী কমিটি আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিল রাহুলই দলের নতুন সভাপতি।

১৯ বছর ধরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সোনিয়াই দলের সভাপতি হিসেবে কাজ চালাচ্ছিলেন। কিন্তু, গুজরাত ভোটের আগে রাহুলের রাজনৈতিক ওজন আরও বাড়াতে চেয়েছিল কংগ্রেস।

দলের সভাপতি পদে রাহুলের অভিষেকের পথ চওড়া করতে গত মাসেই ওয়ার্কিং কমিটির বিশেষ বৈঠক ডেকেছিলেন সোনিয়া গান্ধী। সভাপতি পদের নির্বাচনের জন্য গত ১ ডিসেম্বর বিজ্ঞপ্তি জারি করা হয়।

মনোনয়ন জমা দেয়ার শেষ তারিখ ছিল ৪ ডিসেম্বর। কিন্তু রাহুল ছাড়া আর কেউ মনোনয়নপত্র জমা দেননি।
প্রার্থীপদ প্রত্যাহারের শেষ দিন ছিল সোমবার। পূর্বঘোষণা ছিল, প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশিত হবে সোমবার বিকেল ৪টার সময়। কিন্তু আর কেউ প্রার্থী না হওয়ায় এ দিন সভাপতি হিসেবে রাহুলের নাম ঘোষণা করল এআইসিসি।

মাঝে ২০০০ সালে সভাপতি পদের জন্য কংগ্রেসে একবারই নির্বাচন হয়। সেবার সোনিয়া গান্ধীর বিরুদ্ধে প্রার্থী হয়েছিলেন জীতেন্দ্রপ্রসাদ।

কিন্তু জীতেন্দ্রপ্রসাদকে হারিয়ে ফের সভাপতি পদে নির্বাচিত হন সোনিয়া। তারপর থেকে এখনও পর্যন্ত বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি পদেই ছিলেন সনিয়া। এবার সেই জায়গায় এলেন রাহুল গান্ধী।

Leave a Reply